Market Status: Closed
Tuesday, 17 Jul '18
   05:41:08 (BST)

Media

CSE 5th capital market fair

চট্টগ্রামে সিএসই'র ৫ম পুঁজিবাজার মেলা শুরু হচ্ছে ০৮ অক্টোবর

চট্টগ্রাম, ০৬ অক্টোবর, ২০১৫: উৎসবমুখর পরিবেশে পুঁজিবাজার সম্পর্কিত তথ্য আদান প্রদানের লক্ষ্যেই ৫ম পুঁজিবাজার মেলার আয়োজন করেছে চট্টগ্রাম এক্সচেঞ্জ (সিএসই)। আজ চট্টগ্রামে সিএসই কনফারেন্স রুমে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান সিএসই'র ব্যবস্থাপনা পরিচালক ওয়ালি-উল-মারূফ মতিন। এসময় সিএসই'র পরিচালক ও মেলা কমিটির কনভেনর মোহাম্মদ মহিউদ্দিন, এফসিএমএ সহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তিনি জানান, সিএসই'র এবারের মেলার উৎসবকে কয়েক গুণ বাড়িয়ে দিয়েছে সিএসই'র ২০ বছর পূর্তি। ২০ বছর পূর্তিকে স্মরনীয় করে রাখতেই এবারের এই মেলায় যোগ হয়েছে সেমিনার, র‌্যাফেল ড্র সহ নানাকিছু।

ওয়ালি-উল-মারূফ মতিন জানান পুঁজিবাজারের সামগ্রিক উন্নয়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে সিএসই। সিএসই অনুধাবন করছে বিনিয়োগকারীদের জন্য সবচেয়ে জরুরী বিষয় হলো সচেতনতা। অর্থ বিনিয়োগে এর কোন বিকল্প নেই। তাই সাধারন বিনিয়োগকারীদের সচেতন করে তুলতে সিএসই বদ্ধপরিকর। এই মেলায় সাধারন বিনিয়োগকারীদের জন্য তাই প্রবেশ উন্মুক্ত রাখা হয়েছে। আয়োজন করা হয়েছে বিভিন্ন সেমিনারের, যেগুলোর মূল উদ্দেশ্য বিনিয়োগকারীদের সচেতন করে তোলা। বিনিয়োগকাীরদের স্বত:স্ফূর্ত অংশগ্রহন নিশ্চিত করার লক্ষ্যে তাদের জন্য থাকছে র‌্যাফেল ড্র এর মাধ্যমে পুরষ্কারের ব্যবস্থা।

বন্দর নগরী চট্টগ্রামের জিইসি কনভেনশন সেন্টারে অনুষ্ঠিতব্য দুই দিনব্যাপী এই মেলা শুরু হবে ০৮ অক্টোবর। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এই মেলা। বিনিয়োগকারীদের নানাবিধ প্রশ্নের সরাসরি উত্তর তারা এই মেলায় আসলে পাবেন। এজন্য থাকছে ২০০ পুঁজিবাজার বিশেষজ্ঞ। এদের মধ্যে রয়েছে সিএসই, ট্রেক হোল্ডার, তালিকাভুক্ত কোম্পানির কর্মকর্তাবৃন্দ। মেলায় মোট স্টলের সংখ্যা ৯৮ টি।

এবারের মেলায় সাধারন বিনিয়োগকারীদের জন্য 'এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড, এ নিউ ইনভেস্টমেন্ট প্রোডাক্ট ইন বাংলাদেশ'; 'পার্সোনাল পোর্টফোলিও ম্যানেজমেন্ট'; 'অপরচুনিটিস অফ ইনিশিয়াল পাবলিক অফারিং' এবং 'ক্যাপিটাল মার্কেট রিফর্মস- রিসেন্ট, পাস্ট অ্যান্ড ফিউচার প্ল্যানস' শীর্ষক ৪ টি সেমিনারের আয়োজন করা হয়েছে।

দেশে সাধারন বিনিয়োগকারীদের সচেতনতা বৃদ্ধির জন্য বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে গভীর আগ্রহী সিএসই'র পরিচালকরা। তাই দেশে প্রতিটি অঞ্চলে পৌঁছাতে চায় সিএসই। এই লক্ষ্যকে অর্জন করার উদ্দেশ্যে সিএসই ডিজিটাল মিডিয়াকে সফলভাবে ব্যবহার করছে। সিএসই'র ওয়েবাসাইটকে আধুনিকায়ন ও ব্যবহার বান্ধব করা হয়েছে। বৃহত্তম স্যোশাল নেটওয়ার্ক ফেসবুক পেজ ওপেন করা হয়েছে। প্রতিদিন এই পেজের মাধ্যমে বিভিন্ন সচেতনতামূলক পরামর্শ প্রদান করা হচ্ছে, যার উপকার পাচ্ছেন লক্ষাধিক বিনিয়োগকারী। বর্তমানে এই পেজে লাইকের সংখ্যা ৫২,৪৩৯।

সিএসই ব্যবস্থাপনা পরিচালক আরো জানান সচেতনতা না থাকলে কি ঘটতে পারে এই পুঁজিবাজারে তা আমরা আগেই দেখেছি। একই ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে তার জন্য দরকার বিনিয়োগকারীদের সচেতনতা। তাই সিএসই এবং এর ট্রেক হোল্ডাররা যে কোন বিনিয়োগ সংক্রান্ত প্রশ্নের উত্তর দিয়ে তাদের সাহায্য করতে আগ্রহী। মেলায়ও থাকছে এই সুবিধা। এজন্য সিএসই, ট্রেক হোল্ডার এমনকি নিয়ন্ত্রক সংস্থার লোকজনও থাকছে সাধারন বিনিয়োগকারীদের সাথে বিনিয়োগ সুযোগ ও ঝুঁকি নিয়ে আলোচনা করতে।



মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান জনাব এম খায়রুল হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএসইসি'র কমিশনার অধ্যাপক মো: হেলাল উদ্দিন নিজামী এবং সেন্ট্রাল ডিপোজেটরি বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান জনাব শেখ কবির হোসেন।

সিএসই'র ৫ম পুঁজিবাজার মেলায় ইতিমধ্যে ট্রেক হোল্ডার এবং তালিকাভুক্ত কোম্পানিগুলো তাদের অংশগ্রহন নিশ্চিত করেছে। এই মেলায় সহকারি পৃষ্ঠপোষক হিসেবে পাশে থাকছে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স, বিএসআরএম, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, এস আলম গ্রুপ, সিভিও পেট্রোক্যামিকেল এবং ক্রাউন সিমেন্ট।

বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ:


সানজিদা পারভীন
সিনিয়র অফিসার (পিআরডি)
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ
মোবাইল: ০১৯৭৩১০৮৯০১

তৌহিদুল ইসলাম
অ্যাকাউন্ট ম্যানেজার
ইমপ্যাক্ট পিআর
মোবাইল: ০১৭১১০০৮৮৩৫

| October 06, 2015 |