Market Status: Closed
Tuesday, 17 Jul '18
   05:41:41 (BST)

Media

2nd day of Capital Market Fair 2018

02 Feb, 2018

আজ দ্বিতীয় দিনের সিএসইর পুঁজিবাজার মেলা শুরু হয় সিএসইর ইন্টারনেট ট্রেডিং সার্ভিস (আইটিএস) এর ব্যাবহারের বিস্তারিত প্রশিক্ষণ এর মাধ্যমে। প্রশিক্ষণটি পরিচালনা করেন সিএসইর আইটিএস বিভাগের প্রধান জনাব হাসনাইন বারী। এরপরেই বাংলাদেশের প্রথম পুঁজিবাজার লেনদেন শিক্ষার ভার্চুয়াল সিম্যুলেটর "স্টক পাঠশালা" এর উদ্বোধন করা হয়। বিনিয়োগকারীদের রিয়েল টাইম ট্রেডিং অভিজ্ঞতা দিতে সিএসই এবং লংকাবাংলা সিকিউরিটিস লিঃ যৌথভাবে এই সিম্যুলেটর চালু করে। উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সিএসইর ব্যবস্থাপনা পরিচালক জনাব এম. সাইফুর রহমান মজুমদার, এফসিএমএ, এফসিএ। তিনি বলেন এই ভার্চুয়াল গেম বিনিয়োগকারীদের রিয়েল টাইম ট্রেডিং অভিজ্ঞতা প্রদান করবে যাতে তারা নিশ্চিন্তে ঝুঁকিমুক্ত হয়ে বাজারে বিনিয়োগ করতে পারে। তিনি বলেন বিশ্বের অন্যান্য দেশেও এই ধরনের গেমিং এর মাধ্যমে ট্রেডিং শিক্ষা দেওয়া হয়। গেমিং এ পারফর্মারদের জন্য পুরষ্কারের ব্যবস্থা করা হয়েছে।
অনুষ্ঠানে আরোও বক্তব্য রাখেন লংকাবাংলা সিকিউরিটিজ এর সিইও খন্দকার সাফফাত রেজা। তিনি বলেন "স্টক পাঠশালা" ভার্চুয়াল সিম্যুলেটরের প্রধান উদ্দ্যেশ্য বাজারের নতুন ও সম্ভাব্য বিনিয়োগকারীদের মার্কেট বিষয়ক খুঁটিনাটি গুলো অবহিত করা। অন্য এক বক্তৃতায় লংকাবাংলা সিকিউরিটিজ এর সিটিও ও ডাইরেক্টর জনাব মইনুল ইসলাম বলেন এই ধরনের আরোও নতুন নতুন প্রোগ্রাম মার্কেটকে সমৃদ্ধ করবে এবং ভবিষ্যতে এমন সফটওয়্যার আসবে যাতে আগের রাতে অর্ডার দিলে সকালে অটো এক্সিকিউট হয়ে যাবে। রোবোটিক্স এর সাহায্যে ট্রেডিং ও চালু হবে এক সময়। অনুষ্টানে উপস্থিত বিএসইসির নির্বাহী পরিচালক জনাব সাইফুর রহমান ও এটিএম তরিকুজ্জামান বিনিয়োগ শিক্ষা কার্য্যক্রমে সক্রিয় অংশগ্রহণ এর জন্য সিএসই কে ধন্যবাদ জানান। এর পর তাঁরা সিএসইর ওয়েবসাইটে "স্টক পাঠশালা" এর উদ্বোধন করেন।
দ্বিতীয় দিনের দ্বিতীয়ার্ধ শুরু হয় "প্রসপেক্টস এ্যান্ড চ্যালেঞ্জেস অন ফাইন্যান্সিং থ্রু ক্যাপিটাল মার্কেট " শীর্ষক সেমিনার এর মাধ্যমে। উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসির কমিশনার জনাব স্বপন কুমার বালা, এফসিএমএ। সেমিনারে মুল প্রবন্ধ উপস্থাপন করেন সিএসইর ব্যবস্থাপনা পরিচালক জনাব এম. সাইফুর রহমান মজুমদার, এফসিএমএ, এফসিএ। তার আলোচনায় তিনি সরকারি ও মাল্টিন্যাশনাল কোম্পানি গুলাকে পুঁজিবাজারে আনার ব্যাপারে গুরুত্ব আরোপ করেন। এছাড়া নতুন পণ্য আনয়ন, নতুন কোম্পানি বাজারে আনার ক্ষেত্রে নিয়ন্ত্রক সংস্থা গুলার কার্য্যকর পদক্ষেপ প্রত্যাশা করেন তিনি। সেমিনারে প্যানেল আলোচক ছিলেন পিএইচপি ফ্যামিলি এর চেয়ারম্যান আলহাজ্ব সুফী মিজানুর রহমান। আরো উপস্থিত ছিলেন কেডিএস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এবং কিষোয়ার সিকিউরিটিজ ইনভেস্টমেন্ট এর ব্যবস্থাপনা পরিচালক ও সিএসইর সাবেক সভাপতি জনাব নাসিরুদ্দিন আহমেদ চৌধুরী।

| February 02, 2018 |